বৈরুত বিস্ফোরণকে বোমা হামলা মনে করছেন ডোনাল্ড ট্রাম্প

১১৯
ট্রাম্প

লেবাননের রাজধানী বৈরুতের সমুদ্রবন্দরে বিস্ফোরণের ঘটনাকে ‘ভয়াবহ বোমা হামলা’ মনে করছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

দুর্ঘটনার পর হোয়াইট হাউজে সাংবাদিকদের তিনি বলেন, ‘লেবাননের জনগণের সঙ্গে আমাদের ভালো সম্পর্ক। আমরা তাদের সাহায্য করতে যাবো। এটাকে ভয়াবহ বোমা হামলা মনে হচ্ছে।’

মার্কিন প্রেসিডেন্ট আরও বলেন, ‘আমাদের কয়েকজন সেরা জেনারেলের সঙ্গে আমি বৈঠক করেছি। তাদের কেবলই মনে হয়েছে, এটা ম্যানুফ্যাকচারিং টাইপের বিস্ফোরণের কোনো ঘটনা নয়। তাদের দেখে মনে হয়েছে এটা হামলা বলেই মনে করছেন। এটা ছিল এক ধরনের বোমা।’

অবশ্য নিজের দাবির সপক্ষে কোনো প্রমাণ উপস্থাপন করেননি যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট।

এদিকে বিস্ফোরণের পরপরই লোকজন এ ঘটনার জন্য ইসরায়েলকে দায়ী করতে থাকে। তবে ইসরায়েলি কর্তৃপক্ষ বলেছে, লেবাননের রাজধানীতে কিছু ঘটলে সেখানে তাদের কিছুই করার নেই।

মঙ্গলবার স্থানীয় সময় সন্ধ্যায় বিস্ফোরক গুদামে ভয়াবহ দুর্ঘটনায় রীতিমতো বিধ্বস্ত হয় লেবাননের রাজধানী বৈরুত। এতে প্রায় ৮০ জনের মৃত্যু হয়েছে। আহত হয়েছেন চার হাজারের বেশি।

জার্মানির জিওসায়েন্স সেন্টার-জিএফজেড জানায়, বৈরুতের বিস্ফোরক গুদামের ওই বিস্ফোরণে ৩ দশমিক ৫ মাত্রার ভূমিকম্পের সৃষ্টি হয়।

আলজাজিরা জানায়, ভয়াবহ ওই বিস্ফোরণ অনুভূত হয় বৈরুত থেকে ২০০ কিলোমিটার দূরে ভূমধ্যসাগরের অপর পাড়ের সাইপ্রাসেও।

ঘটনাস্থলের ১০ কিলোমিটার দূরের বাড়িগুলোও ক্ষতিগ্রস্ত হয়েছে। এলাকায় স্থানীয়ভাবে তোলা ছবি ও ভিডিওতে ভাঙা কাচ ও দরজা-জানালার ভগ্নাংশ রাস্তায় পড়ে থাকতে দেখা গেছে। একটি গাড়ির ওপর আরেকটি গাড়িকে বিধ্বস্ত অবস্থায় পড়ে থাকতে দেখা যায়।

লেবাননের স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, বৈরুত বন্দরে একটি গুদামে রাখা ২ হাজার ৭৫০ টন অ্যামোনিয়াম নাইট্রেটের এ বিস্ফোরণ ঘটে। সেখানে ছয় বছর ধরে বিস্ফোরকগুলো অরক্ষিত অবস্থায় পড়েছিল।

 

অনলাইন ডেস্ক
অনলাইন ডেস্ক
https://bangladeshdawn.com/author/202006131592032